ঢাকা ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

চকরিয়ায় অবৈধ দখল মুক্ত হল এক হেক্টর বনভূমি 

ফলজ-ওষধি গাছ রোপনের উদ্যোগ
চকরিয়ায় অবৈধ দখল মুক্ত হল এক হেক্টর বনভূমি 

কক্সবাজারের চকরিয়া উপজেলার ডুলহাজারা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান হাসানুল ইসলাম আদরের দখলে থাকা এক হেক্টর বনভূমি উদ্ধার করা হয়েছে। যেখানে বিভিন্ন ফলজ বনজ ওষধি গাছের চারা রোপন করে বনায়নের কাজ শুরু করেছে বনবিভাগ। শুক্রবার সকাল থেকে এই কার্যক্রম শুরু করা হয়েছে বলে জানিয়েছেন ফাঁসিয়াখালি রেঞ্জ কর্মকর্তা মো.মেহরাজ উদ্দীন।

তিনি জানিয়েছেন, ডুলহাজারা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান হাসানুল ইসলাম আদর খেলার মাঠের নাম দিয়ে কক্সবাজার -চট্টগ্রাম মহাসড়কের পাশে গত এক বছর আগে বনবিভাগের এক হেক্টর জায়গা দখল করে স্থাপনা করে। উদ্ধার করতে নিয়ে বনকর্মীরা মারধরে শিকারও হয়েছে। শুক্রবার এটি উদ্ধার করা হয়েছে। যেখানে আমলকি, বহেরা, হরিতকি, জাম, গর্জন, চাপালিশ, অর্জুন, নিম, জারুল, গুটগুইটা, সিভিট ইত্যাদি বনজ, ফলজ ওষধি ও রেয়ার প্রজাতির গাছের চারা রোপন করা হয়েছে। ফাঁসিয়াখালি রেঞ্জ কর্মকর্তা মো. মেহরাজ উদ্দীন আরও বলেন, শুধু আদরের দখলে নয়, আমার রেঞ্জ এলাকায় যেইসব বনভূমি ক্ষমতার দাপটে দখল করে রাখছিল, তা পর্যায়ক্রমে উদ্ধার করা হবে এবং ওই জমিতে বনায়ন করা হবে। তিনি সকলের সহযোগীতা কামনা করেন।

ডুলহাজারা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান হাসানুল ইসলাম আদর চকরিয়া-পেকুয়া আসনের সাবেক সংসদ সদস্য জাফর আলমের ঘনিষ্টজন। সরকার পতনের পর উপজেলা পরিষদ চকরিয়ার সকল ইউনিয়নের চেয়ারম্যানদের অপসারণ করেছেন। বর্তমানে আদর আত্নগোপনে রয়েছে।

কক্সবাজার
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত